সিগারেট উৎপাদন বিক্রি সাময়িক বন্ধ : শিল্পমন্ত্রী

সিগারেটসহ সব ধরনের তামাকজাতদ্রব্য সরবরাহ, বিপণন ও বিতরণ সাময়িক বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বুধবার (২০ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

শিল্পমন্ত্রী বলেন, সিগারেটসহ সব ধরনের তামাক পণ্যের উৎপাদন, সরবরাহ বন্ধের নির্দেশনা স্বাস্থ্য মন্ত্রণালয় দিয়েছে। শিল্প মন্ত্রণালয় থেকে ছাড়পত্র নেয়া হয়। আজ শিল্প মন্ত্রণালেয় মিটিং করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যে খাত থেকে প্রতিদিন ২৩ থেকে ২৫ হাজার কোটি টাকা আয় হয় সেখানে একদিনের মাথায় এতো বড় সিদ্ধান্তের ফলে রাজস্ব আয়ে প্রভাবের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে বিপণন সাময়িক বন্ধ করা হয়েছে। যেহেতু সিগারেট করোনা রোগের সাথে সম্পৃক্ত তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও ইতোপূর্বে নির্দেশনা দেয়া হয়েছে। আমরা সে নির্দেশনার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, আমরা কিছুদিন আগেও ব্রিটিশ আমেরিকান টোব্যাকোসহ সবাইকে বিপণনসহ সব কিছুর বিষয়ে সর্বাত্মক সহায়তা করেছি। যেহেতু আমাদের বিশাল একটা রাজস্ব তাদের কাছ থেকে সরকার পেয়ে থাকে। নীতিগতভাবে বলতে গেলে রাজস্ব বন্ধ করে তারপর তাদের বলতে পারি। দ্বৈতনীতি তো হতে পারে না। যেহেতু আজকের পরিস্থিতিতে করোনা মোকাবিলায় এটা একটি প্রেসক্রিপশন। এ মুহূর্তে তামাকজাত পণ্য আরো ক্ষতিকারক বিধায় সরবরাহ বিপণন সাময়িক বন্ধ করার নির্দেশনা দেয়া হয়েছে।

কতদিন পর্যন্ত এটা কার্যকর হবে জানতে চাইলে শিল্পমন্ত্রী বলেন, সেটা সময় হোক আমরা পড়ে বসে সিদ্ধান্ত নেব। বাণিজ্য মন্ত্রণালয়সহ সবাই মিলে রিভিউ করে সিদ্ধান্ত নেব।

The Red Cross recommends the following steps to help prevent the spread of germs duringthis situation:

1-Stay home if you can and avoid gatherings of more than ten people.

2. Practice social distancing by keeping a distance of about six feet from others if you must go out in public. 3. Wash your hands often with soap and water for at least 20 seconds, especially after being in a public place, or after blowing your nose, coughing or sneezing. If soap and water are not readily available, use a hand sanitizer with at least 60% alcohol.

4. Avoid touching your eyes, nose or mouth with unwashed hands. 5. Avoid close contact with people who are sick.

6. Stay home if you are sick, except to get medical care.

7. Cover your nose and mouth with a tissue when coughing or sneezing; throw used tissues in the trash. If a tissue isn’t available, cough or sneeze into your elbow or sleeve, not your hands.

Related Articles

Leave a Reply